• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:২৪ অপরাহ্ন |
  • English Version

শিকারের পরও পাখি ছিল, সুরক্ষা আইনেও দেখা নেই

কিশোরগঞ্জে প্রায় ১৫ বছর আগে বগাদিয়া বিলে তোলা পাখি শিকারীদের ছবি। - পূর্বকণ্ঠ

শিকারের পরও পাখি ছিল
সুরক্ষা আইনেও দেখা নেই

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জের হাওর আর বিলে এক সময় পেশাদার শিকারিরা পোষা বন্য পাখি দিয়ে অবাধে মুক্ত বন্য পাখি শিকার করতেন। তার পরও এসব জলাশয়ে প্রচুর বন্য পাখির কোলাহল আর বিচরণ দেখা যেত। এখন বন্য প্রাণী সংরক্ষণ আইন হয়েছে। ফলে পাখি হোক আর অন্য কোন বন্য প্রাণী হোক, শিকার করলেই জেল-জরিমানার বিধান রয়েছে। এমনকি দোকানে বন্য পাখি বিক্রিও নিষিদ্ধ। প্রায়শই বন বিভাগের লোকেরা বিভিন্ন এলাকায় গিয়ে দোকানে রাখা প্রচুর পাখি আকাশে অবমুক্ত করার উদ্যোগ নেন। এর পরও আগের মত আর বন্য পাখি দেখা যায় না।
এক সময় হাওরে, বিলে আর বড় বড় ডোবায় প্রচুর ঘণ কচুরিপানা দেখা যেত। বর্ষাকালে আবাদ হতো বাওয়া ধান। বর্ষা আসার আগে জমিতে বোনা হতো বাওয়া ধানের বীজ। এরপর এসব ধানগাছ পানি বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে লম্বা হতো। বিল জুড়ে থাকতো বিস্তীর্ণ বাওয়া ক্ষেত। আর এসব কচুরিপানা আর বাওয়া জমিতে বাসা বানাতো বণ্য পার্খি কালিম, ডাহুক, কুড়াপাখি, লাল বক, কানিবকসহ নানা জাতের পাখি। এসব জলাশয়ে পাখিরা ডিম পেরে বাচ্চা ফুটাতো। এসব বন্য পাখি বিভিন্ন জলাশয়ের ঘণ জলজ আগাছাকে আশ্রয় করে সারা বছরই বসবাস করতো। অনেক সৌখিন পাখি শিকারি পাখির বাসা থেকে ডিম নিয়ে এসে বাড়িতে তা দিয়ে বাচ্চা ফোটাতেন। আবার বাসা থেকে ছোট্ট বাচ্চাও নিয়ে আসতেন। এরপর বাচ্চাগুলো খাচায় লালন করে শিকারি পাখিতে পরিণত করতেন। শিকারিরা বর্ষাকাল ছাড়াও বিভিন্ন জলাশয়ে সারা বছরই পোষা পাখি নিয়ে বন্য পাখি শিকার করতেন। পোষা পাখিটি ছেড়ে দেয়ার পর সেটি বিকট শব্দে ডাকাডাকি করতো। আর ডাক শুনে বন্য পাখি ছুটে আসতো সেটিকে তাড়াতে। শুরু হতো ঝগড়া। লম্বা লম্বা পা দিয়ে একটি আরেকটিকে এমনভাবে আঁকড়ে ধরতো, ছোটার উপায় থাকতো না। তখনই শিকারি দৌড়ে গিয়ে বন্য পাখিটি ধরে ফেলতেন। এটা ছিল এক ধরনের পাখি শিকারের আদিম শিল্প। এমনকি পাখি শিকারিরা দোয়েল পাখিও লালন করতেন। একটি বিশেষ খাচার ভেতর পোষা দোয়েল পাখিটি রেখে সেটিকে লম্বা লম্বা কাঠি জোড়া দিয়ে আটকে দেয়া হতো কোন গাছের মগডালে। আর খাচার সামনে পাতা থাকতো ফাঁদ। পোষা দোয়েলকে দেখেই বন্য দোয়েল ছুটে যেত সেটিকে ঘায়েল করতে। আর খাচার সামনে বসতেই আটকে যেত ফাঁদে। এভাবেই চলতো পাখি শিকার।
অন্তত চার দশক আগে থেকেই বাওয়া ধানের আবাদ শেষ হয়ে গেছে। বাওয়া ধানের ফলন ছিল খুবই কম। মানুষ বাড়ছে, বাড়ছে খাদ্য চাহিদা। ফলে এসব বাওয়া জমিতে ডিপ টিউবওয়েল আর শ্যালো টিউবওয়েল বসিয়ে আবাদ করা হচ্ছে উচ্চ ফলনশীল বোরো ধান। ফলে বাওয়া আবাদের সুযোগ বন্ধ হয়ে গেছে। এছাড়া প্রাকৃতিক পরিবেশগত পরিবর্তনের কারণে অনেক জলাশয়ে আগের মত বর্ষার পানি জমে না। যেসব জলাশয়ে সরা বছর ঘণ কচুরিপানা জমে থাকতো, সেগুলি হয় ভরাট করে ফেলা হয়েছে, অথবা খনন করে ফিশারি বানিয়ে ফেলা হয়েছে। যে কারণে এক সময় বন্য পাখি শিকার করলেও তখন প্রচুর পাখি দেখা যেত। আর এখন বন্য প্রাণী সংরক্ষণ আইন করার ফলে পাখি শিকারিও হারিয়ে গেছে। এখন সুরক্ষা আইন থাকলেও সিলেট অঞ্চলের বাইক্কা বিলসহ আর হাকালুকি হাওরসহ কোন কোন সংরক্ষিত বিলে কিছু কিছু বন্য পাখি দেখা গেলেও অন্যান্য জলাশয়ে আর আগের মত বন্য পাখি আর চোখেই পড়ে না। সদর উপজেলার জনবহুল বগাদিয়া এলাকায়ও একটি বিল আছে। সেখানে আজ থেকে ১৫ বছর আগেও কিছু শিকারি দল বেঁধে পোষা পাখি দিয়ে বন্য পাখি শিকার করতেন। আজ আর সেখানে পাখিও নেই, শিকারিও নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *